গুচ্ছ কবিতা "প্রকাশিত 'পাখি সব করে রব '

৬:৩৩ PM চিরশ্রী দেবনাথ 0 Comments

ভাষা বালিকা ....এক.

...................... (প্রকাশিত "পাখি সব করে রব ")

ভাষার অমিয় পাত্রে একটু  'আমি '/
কয়েকটি ছোট অক্ষর ভেসে যাক/
এপার ওপার /
আমিই সেই সাঁকো, /
মুছে ফেলি না কখনো রক্তছাপ,/
কুমকুমে, হরিদ্রাভ চন্দনে /
গনগনে আঁচে জ্বালিয়ে রাখি আমাকে ......./

ভাষা বালিকা ......দুই

তোমার একটি একটি চুমুতে /
ভাষা আমার ডাহুক বেলা/
জলের তীরে ভেজা মাটির মতো/
নরম হয়ে মিশে থাকা ধানের শিকড়..../

ভাষাবালিকা ....তিন

আম্লপল্লবে একরত্তি সিঁদুরটিপ
মায়ের মতো জেগে থাকে আমার কপালে
যে নিঃশ্বাস ঘুমের মাঝে অজান্তে
আমায় ছেড়ে চলে যায় ....
সেটুকুই ভাষা আমার যাপনে যাপনে.....

ভাষাবালিকা ....চার

আমার অশোকবনে/
ভাষা ফেলে যায় তার জানকী চরণ/
কাষায় বস্ত্রে আমাকে দেয় গৈরিক শুভেচ্ছা/
কর্ষনে কর্ষনে স্বর্ণরেণু তে যদি ভরে যায় এ থলে/
নাহয় কিছুদিন বন্দী রেখো দ্বিখণ্ডিত সও্বায় ...../.

ভাষাবালিকা .....পাঁচ

শরীর ঘিরে যবনিকাপতন/
দুরন্ত দস্যুজাহাজ বয়ে নিয়ে যায় গচ্ছিত ভাষা,  / দিনের পিপাসা তারা /
অন্তঃসত্ত্বা হৃদয়, স্তনসুধা ঢেলে দেয়, /
কচি কচি অক্ষরে ভাসিয়ে দিয়ে যাবো/
আমার টুকরো টুকরো দিনান্তকুসুম .../.

0 মন্তব্য(গুলি):