ঊনকোটি সামার ক্যাম্প

১২:০৩ AM চিরশ্রী দেবনাথ 0 Comments

চিরশ্রী দেবনাথ 

ঊনকোটি সামার ক্যাম্প  

ঊনকোটি সামার ক্যাম্পে, পাহাড়ের খাঁজে খাঁজে  অজস্র  ঘর থেকে মনোরম আলো বিচ্ছুরিত হচ্ছে, এই আলো গুলো কয়েক হাজার মাইল দূর থেকে দেখা যায়, কিন্ত তবুও তীব্র নয়, চোখে ব্যাথা দেয় না। পুরো সামার ক্যাম্পের দায়িত্বে রয়েছেন, মিঃ মৌণপতি, চারহাজার একের প্রতিভাশালী বৈজ্ঞানিক। সামার ক্যাম্পের চারধারে বন জঙ্গল, পশু পাখি, সবার যথেচ্ছ বিচরণ। ঊনকোটি পর্বতগুচ্ছের নীচে দুরন্ত সমুদ্র, দ্য বে অব গ্রীন, সমুদ্রের জল এখানে সবুজাভ, প্রতিটি ঢেউ সবুজ জল নিয়ে ছুটে আসে। মাঝখানে ভেসে  রয়েছে অসংখ্য দ্বীপ। দ্বীপ গুলোতে বিভিন্ন রকম ফসলের চাষ হয়। যে মাটি যার উপযুক্ত। বহু আগে মানুষ ধান, গম, বাজরা, ভুট্টা, বিভিন্ন তৈলবীজ এসব ফসলের চাষ করতো। এখন বদলে গেছে খাদ্যশস্যের প্রকৃতি, স্বাদ, রঙ্, গন্ধ, গুণাগুণ। 

আসলে "সৃষ্টি 2"নামক ভয়াবহ গ্রহাণুটি যখন পৃথিবীতে আঘাত হানলো, ধ্বংস হয়ে গেলো, পৃথিবীর এক বিরাট অংশ। বদলে গেল ভূপ্রকৃতি, আবহাওয়া। গ্রহাণুটি যেসময় পৃথিবীর বুকে আঘাত হেনেছিল, তখন পৃথিবীতে চলছিল পঞ্চম পরমানু যুদ্ধ। পৃথিবী এমনিতেই সেসময় ক্ষতবিক্ষত। মানুষ ধুঁকছিল তেজস্ক্রিয়তার ক্ষতিকারক প্রভাবে। বিকলাঙ্গ শিশুতে ভর্তি পৃথিবী  যেন অসংখ্য  প্রেতাত্মার বিচরণভূমি। জলে, হাওয়া শস্যক্ষেত্র সব  বিষাক্ত । ঠিক সেই সময় এই গ্রহাণুটি আছড়ে পড়ে পৃথিবীর ওপর। মিলিয়ন মিলিয়ন মানুষ তলিয়ে যায় কালের গর্ভে, যেখানে ছিল জনপদ, সেখানে হয়ে যায় সমুদ্র, সমুদ্র জেগে ওঠে পাহাড় হয়ে, নদী, গিরিখাত,  উপত্যকা সবকিছু বদলে যায়। মৃত আগ্নেয়গিরি জেগে ওঠে, লাভায় ঢেকে যেতে থাকে শহরের পর শহর।  কিছু কিছু জায়গা চরম ধ্বংসের হাত থেকে বেঁচে যায়। সমস্ত পৃথিবীতে সব মিলিয়ে বেঁচে থাকে এক মিলিয়নের মতো মানুষ আর পশুপাখি,  বিচ্ছিন্নভাবে কিছু বনজঙ্গল। কিন্তু পৃথিবী টিকে যায় ভালোভাবে। এই গ্রহাণুটির মধ্যে এমনসব মহাজাগতিক রাসায়নিক পদার্থ ছিল, যা পরিবেশের সঙ্গে মিশে পৃথিবীর আবহাওয়াকে পরিশুদ্ধ করতে থাকে। মানুষ নিজেদের ভুলগুলো বুঝতে পারে।  পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষেরা  পরস্পরের সঙ্গে যোগাযোগ করে। বেঁচে যাওয়া প্রাকৃতিক সম্পদ, নদী, পশুপাখির প্রতি তারা অসীম যত্নশীল হয়ে ওঠে। শুরু হয় বিজ্ঞানের সেই সাধনা যা শুধুমাত্র মানুষের কল্যানে ব্যবহার করা হবে। ঠিক করা হলো যেকোন প্রকার  উদ্ভিদ ও পশুপাখিকে সংরক্ষণ করতে হবে। প্রয়োজনে যদি কিছু ব্যবহার করতে হয় প্রকৃতি থেকে, তবে আগে আবার তা পুনর্গঠন করতে হবে।

সেই বিপুল প্রলয়ের বহুবছর পর আজকের এই স্বপ্নের পৃথিবী। পৃথিবীতে ধীরে ধীরে অনেক পরিবর্তন হয়েছে। জনসংখ্যা ভীষণ নিয়ন্ত্রিত। প্রতিটি মানুষ ছোটবেলা থেকে অত্যন্ত যত্নের সাথে বড়ো হয়। বড়ো হতে হতে তাকে নিজস্ব চিন্তার বিকাশের জন্য স্বাধীনতা দেওয়া হয়। ধীরে ধীরে তার  চিন্তার জগৎ গড়ে ওঠে, সে কাজ করার জন্য একটি বিশেষ ক্ষেত্র বেছে নেয়, এবং এইভাবে পৃথিবীকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শারীরিক বা মানসিক শ্রম দান করে। কিন্তু মানুষের যে স্বাভাবিক প্রবৃত্তি লোভ, মোহ, হিংসা এগুলো মানুষের মধ্যে থেকে কোনভাবেই দূর করা যাচ্ছিল না, এই জিনিস গুলো মানুষের মন থেকে না সরালে ভবিষ্যৎ পৃথিবী আবার বহু যুগ আগের পৃথিবীর মতোই বিষাক্ত হয়ে উঠবে। তাই এখন সারা পৃথিবী জুড়ে বিজ্ঞানীরা এই বিষয় নিয়ে কাজ করছেন।

মিঃ মৌণপতি এরকম একটি মিশনেরই হেড। তার আন্ডারে সারা পৃথিবীতে চল্লিশজন তরুন বিজ্ঞানী এ নিয়ে কাজ করছে। তিনি থাকেন ঊনকোটি সামার ক্যাম্পে। সৌম্যদর্শন রোদে পোড়া, টানটান চেহারা তার। পোশাকে বিশেষ কোন বৈচিত্র্য নেই। খুবই হালকা ধরনের পোশাক, এয়ার কন্ডিশন্ড , গরমকালে এই পোশাকে ঠান্ডা লাগে, শীতকালে গরম। পৃথিবীর  সব মানুষই এই ধরনের পোশাক পরেন এখন। উজ্জ্বল, কিন্তু কোমল রঙ। বহুযুগ আগে মানুষ নাকি বিদ্যুৎচালিত  পাখা, ঘর ঠান্ডা গরম রাখার যন্ত্র ইত্যাদি ব্যবহার করতো। এখন এসব কিছুই নেই। যে বিশেষ মেটেরিয়েল দিয়ে পোশাক তৈরী করা হয়, তা সবরকম

প্রাকৃতিক পরিবেশে মানুষকে আরাম দেয়। ঘরবাড়ি তৈরীতেও ব্যবহার করা হয় স্বাস্থ্যের পক্ষে উপকারী একধরনের বিশেষ হাইব্রিড উদ্ভিদ। যা সারা পৃথিবীর বিশাল সমুদ্র অঞ্চলে ছড়িয়ে থাকা দ্বীপগুলোতে নিয়মিত যত্ন সহকারে চাষ করা হয়। পাঠানো হয় পৃথিবীর নানা প্রান্তে। 

এখন রাত গভীর। 

সামার ক্যাম্পের  সারিবদ্ধ  ঘরগুলোতে উজ্জ্বল যে আলোর বলগুলো জ্বলছে, তা হলো মৃত মানুষের চিন্তাগুচ্ছ। মানুষ মারা যাওয়ার সঙ্গে সঙ্গে মানুষের চিন্তাশক্তিরও মৃত্যু ঘটে। তিনি হয়তো সারাজীবন অনেককিছু পড়াশোনা করেছিলেন, কিংবা

শিল্পের কোনও একটি মাধ্যম তার মধ্য দিয়ে উৎকর্ষতার চরম শিখরে পৌঁছে গিয়েছিল, কিন্ত মৃত্যু মানেই সব শেষ, সৃষ্টি কর্মগুলোর সযত্ন সংরক্ষণ করা হয়, বা সেসব থেকে গবেষণাও করা যায়, কিন্তু মানুষ তার সৃষ্টি কর্মে খুব সামান্য জিনিসেরই প্রতিফলন ঘটায়, ট্রিলিয়ন সূক্ষ্ম চিন্তার জাল মস্তিস্কে ছড়ানো থাকে, যার হদিশ পাওয়া যায় না।

কিন্তু এখন সম্ভব হয়েছে। বিজ্ঞানী মৌনপতি মনে করেন তিনি সফল। এই ধাপে আসার আগে একটি কাজ তাকে করতে হয়েছে, তা হলো সম্ভাব্য মৃত্যুসময় বের করা। যেটা আংশিক সফল। কারণ কোন মানুষ ঠিক কখন মারা যাবে, এটা আবিষ্কারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে পৃথিবীতে।কিন্তু অমূল্য চিন্তাশক্তির ধ্বংস হয়ে যাওয়া মানে একধাপ পেছন দিকে যাওয়া! তাই এক্ষেত্রে তিনি অসুস্থ বা বৃদ্ধ  প্রতিভাবান ব্যক্তিদের বেছে নিয়েছেন।  প্রতিভাবান মানুষের অনুমতিরও প্রয়োজন রয়েছে। মৃত্যুর আগে দেহদান বাধ্যতামূলক এখন।  কিন্তু মেধা বা চিন্তা দান নয়।তখনি ব্যক্তিগত স্বার্থের বাইরে পৃথিবীর স্বার্থের কথা চিন্তা করতে হয়। সুখের কথা এই যে, বেশীরভাগ. মানুষ এখন ভালো হয়ে গেছে, সাধারণ মানুষও তার চিন্তাশক্তি দান করে যায়, খুব সামান্য কিছু মানুষ ছাড়া।

এই চিন্তাশক্তি সংগ্রহের সবচেয়ে বড়ো সমস্যা হচ্ছে মৃত্যুর সময়টিতে সেখানে উপস্থিত থাকতে হবে। 

বিশেষ মেডিকেল টিম অসুস্থ বা বৃদ্ধ মানুষটিকে পরীক্ষা নিরীক্ষা করে একটি সম্ভাব্য মৃত্যুসময় মৌণপতিকে জানান। মৌনপতি, নির্দিষ্ট ব্যক্তিটির কাছে উপস্থিত হন। প্ল্যাটিনাম এবং নতুন আবিস্কৃত একটি মৌল গ্যারোবিয়াম এই দুইয়ের মিশ্রণ ঘটিয়ে একটি সংকর ধাতু প্রস্তুত করা হয়েছে, সেটা দিয়ে ভীষণ সূক্ষ্ম এবং বিশেষ কিছু ধর্মবিশিষ্ট   জালিকা বানানো হয়, সেই সঙ্গে এক্সরে তত্ত্বকে কাজে লাগিয়ে মৌণপতি একটি পদ্ধতি আবিস্কার করেছেন, যার মাধ্যমে মস্তিকের প্রতিটি কোষ থেকে, শোষিত হয় চিন্তার স্হাবর রূপ, আলোকরশ্মির মতো বেরিয়ে আসে,সূক্ষ্ম জালিকায় আটকে যায়। তাঁর ছাত্ররাও ক্রমাগত একাজে দক্ষ হয়ে উঠছে।

পরে তাকে গোলাকৃতি বলের মতো আকৃতি দেওয়া হয়, সংরক্ষণ করা হয়  স্বচ্ছ ধাতুর পাত্রে গবেষণাগারে।  

এভাবে সাহিত্য, সঙ্গীত, বৈজ্ঞানিক গবেষণা, ইত্যাদিতে মানুষ খুব দ্রুত এডভান্স হচ্ছে, পৃথিবীতে মানুষ এখন আর আবদ্ধ নয়, ঘুরে বেড়াচ্ছে মহাকাশের বিভিন্ন গ্রহে। কয়েকটি ছোট ছোট গ্রহ, যেগুলোর বায়ুমণ্ডল মোটামুটি ভাবে জীবন সৃষ্টির পক্ষে সহায়ক, সেগুলোতে পৃথিবীর মানুষেরা গিয়ে আপ্রাণ চেষ্টা করছে, মানুষ থাকার মতো কোন পরিবেশ গড়ে তোলা যায় কিনা, কি ধরনের খাদ্য তৈরী করা যাবে সেসমস্ত জায়গায় ইত্যাদি। 

ঠিক এই মুহূর্তে মৌণপতি ভীষণ চিন্তামগ্ন। কিছুদিন আগে তিনি পৃথিবীর অন্য একটি অংশে বেড়াতে গিয়েছিলেন। সেখানকার বহু প্রাচীন একটি গিরিখাতে ঘুরতে ঘুরতে তিনি তিনটি মানুষের মাথার খুলি পান, ব্যাগে করে নিয়ে আসেন। পরে সামারক্যাম্পে এসে নিজের ব্যক্তিগত পরীক্ষাগারে বসে খুলি তিনটির উপর অনেক এক্সপেরিমেন্ট করেন এবং আশ্চর্যরকম ভাবে  এই খুলি তিনটি থেকে কিছু বিচ্ছিন্ন চিন্তা সংগ্রহ করতে পারেন। যা অনুবাদ করলে তিনি বুঝতে পারেন, এই তিন ব্যক্তি প্রতিভাবান পরমানু  বিজ্ঞানী ছিলেন এবং বিপুল ধ্বংসের সময় তাঁরা গবেষণাগারে পরমানু অস্ত্র নিয়ে গবেষণা করছিলেন। তিনি যা সংগ্রহ করতে পেরেছেন, তাতে একটু  মাথা খাটালে তিনিও পরমানু বোম তৈরী করতে পারবেন। কিন্তু বর্তমানের পৃথিবীতে কোন রকম অস্ত্র তৈরী করা নিষেধ। বনজ পশুর কাছ থেকে আত্মরক্ষা করার জন্য একধরনের স্প্রে ব্যবহার করা হয়, যা তাদের অজ্ঞান করে শুধু। তারপর বনকর্মীদের খবর দেওয়া হয়। কোন রাষ্ট্র নেই পৃথিবীতে। সব মানুষ সমান সুযোগ সুবিধা পায়। সারা পৃথিবী জুড়ে বিভিন্ন দিক দেখার জন্য বিভিন্ন দপ্তর রয়েছে শুধু। কেউ কোন হিংসার আশ্রয় নেয় না। তাই বিজ্ঞানের সব গবেষণা শুধু কল্যানকামী।  অস্ত্র তৈরীর নিয়মকানুন মানুষ জানে না, জানার চেষ্টা করলেও ধরা পড়ে যাবে পিস্ ওয়ার্রকারদের হাতে।

এখন মৌণপতি একটি মুশকিলে পড়েছেন, এই চিন্তাগোলকের রঙ্ হলুদ। এখনের পৃথিবীতে প্রায় সব চিন্তাগোলকের রঙ্ হালকা গোলাপী, ব্যতিক্রম দেখা যাচ্ছে এখানে। মৌণব্রতের প্রিয় ছাত্র, অর্কপ্রভের  চোখ কিন্তু এড়ায়নি। সে জিজ্ঞেসও করেছে দু একবার। তিনি এড়িয়ে গেছেন। চিন্তাগোলক কোনভাবেই ধ্বংস করা যায় না জেনেও তিনি সমুদ্রের কাছে গোপনে চেষ্টা করেছেন, হয়নি, হবে না বুঝে গেছেন যা হবার। আবার গবেষণাগারে নিয়ে এসে রেখেছেন। তাকিয়ে আছেন নির্নিমেষ। অত্যন্ত মেধাবী তার ছাত্রটিম। যে কারো হাতে পড়লে পুনরায় পৃথিবী, পৃথিবী ছাড়িয়ে অন্য গ্রহে জ্বলে উঠবে রণদামামা। ক্ষমতা আর আগ্রাসনের লড়াই। কি করবেন তিনি। সামনের কম্পিউটার স্ক্রিণে লাল আলো জ্বলে উঠল, মানে দরজার বাইরে কেউ। তিনি টাচ্ করে দেখলেন অর্কপ্রভ, খুব অবাক হলেন, ওর তো আজ পৃথিবীর একমাত্র মরুভূমি হট্গ্রীণে যাওয়ার কথা, যেখানে খুব সামান্য অংশ মরুভূমি আর অবশিষ্ট রয়েছে, যা সংরক্ষিত, মানুষকে দেখাবার জন্য। তিনি অবাক হয়ে রিমোটে হাত রাখলেন। দরজা খুলে গেল, অর্কপ্রভ ঢুকলো এবং মৌণব্রতকে কিছু বলার সুযোগ

না দিয়ে হলুদ চিন্তা গোলকের বাক্সটি নিয়ে দৌড়ে ঘরের বাইরে, মৌণব্রত এ ঘটনার জন্য প্রস্তুত ছিলেন না, তিনিও ছুটে বাইরে এলেন, ততক্ষণে অর্কপ্রভ ছোট প্লেনে করে অনেক উঁচুতে আকাশে। কিন্তু তিনি অর্কর গুরু, প্রখর মেধা,  গবেষণাগারে এসে ধ্যানস্থ হলেন। প্রবল আকর্ষণ ক্ষমতা সৃষ্টি করতে পারেন তিনি, এটা তাঁর বিশেষ ক্ষমতা, সাধনায় অর্জিত, প্রয়োগ করলেন হলুদ চিন্তা গোলকের উপর এবং সেই অবিনশ্বর বস্তুটি ভেসে চলে আসল তার দিকে, অর্ক শুধু তাকিয়ে তাকিয়ে দেখলো।

এখন কি হবে? একঘন্টা গভীর আত্মমগ্ন রইলেন প্রাজ্ঞ বিজ্ঞানী। তারপর পৃথিবীর সমস্ত জায়গা থেকে  তাঁর আন্ডারে কাজ করা সব তরুন বিজ্ঞানীকে দ্রুত আসতে বললেন সামার ক্যাম্পে। পরদিন সকাল ছটা। বিশাল হলঘরে পিনড্রপ সাইলেন্স। মৌণব্রত বললেন, তিনি আজ বিকেলে ইচ্ছামৃত্যু গ্রহণ করবেন। কিন্তু তার দেহ তিনি দান করবেন না, আর মৃত্যুর সময় তাঁর চিন্তাও তিনি দান করবেন না। পৃথিবী এবং পৃথিবীর বাইরের গ্রহ সবকিছুর চরম স্বার্থের কথা চিন্তা করে তার এই ডিসিশন। মৃত্যুর সঙ্গে সঙ্গে তাকে যেন ইলেকট্রিক পদ্ধতিতে ছাই করে দেওয়া হয়। আর কাউকে কিছু বলার সুযোগ দিলেন না।

দ্রুত চলে এলেন গবেষণাগারে। হলুদ চিন্তাগোলক জ্বলজ্বল করছে, তীব্র আলোতে চোখ যেন পুড়িয়ে দিচ্ছে। আবার ধ্যানস্থ হলেন মৌণপতি। হলুদ গোলক

এক অপ্রতিরোধ্য আকর্ষণে তাঁর দিকে আসতে লাগল। মৌণপতির মাথার ওপর চক্রাকারে ঘুরতে ঘুরতে একসময় মৌণব্রতের দেহে লীন হয়ে গেল।  বিকেল বেলা নিজ গৃহে নিজের তৈরী প্রাণঘাতী ইনজেকশন শরীরে বিঁধলেন। তাঁর নির্দেশ অনুযায়ী ঠিক কুড়িমিনিট পর দরজা খোলা হলো। বিশেষ কক্ষে, মৌণব্রতর দেহ ইলেক্ট্রনিক পদ্ধতিতে পুড়ে ছাই হয়ে গেল সবার চোখের সামনে। না কোন চিন্তাশক্তি সংগৃহীত হলো না এই প্রখর প্রতিভার। আপন প্রতিভার তীব্র আগুনে ধ্বংস করে ফেললেন নিজেকেই। বাইরে শান্তির পৃথিবীতে, দ্য বে অব গ্রীণের উত্তাল ঢেউ। এখন জোয়ার আসার সময় হয়েছে। 

0 মন্তব্য(গুলি):