আমার দেশ

৭:০৭ PM চিরশ্রী দেবনাথ 0 Comments

আমার দেশ
........©চিরশ্রী দেবনাথ

ভারতের বুকে আজ জ্বলছে আলো, রঙীন প্রতিবাদ
এ আর নতুন কি, কি এমন অঙ্গক্ষত, কি এমন রক্তচাপ।

দেশ এই, ভরে ওঠা ধানের ক্ষেত, ইক্ষু সমারোহ
তার পাশে একটি রোগ, ক্রমাগত
স্বাধীনতার আগেও ছিল,  এখনো সে  অক্ষত।

পুড়ছে কৃষক, কন্নড় কিংবা বাঙালী,
নামছে রাত, আত্মঘাতী, এই তো হরিয়ালী।

ধর্ম হলো,
বাঁশির সুর,  পোঁয়াতী গাভী, শিশির ভেজা ঘাসের জমি
সাত সকালে পান্তাবাসি কিংবা রুটি,
কারখানাতে যাব বলে বউয়ের গালে ভোরের  আদর
একপ্রহরের একটু বিশ্বাস, নীরব মন্ত্র, খোলা আজান, নির্বিকার।

তোমার হাতে আছে  কলম কিংবা দামি অস্ত্র
তাই দিয়ে নজর ঘোরাও... থাক সবাই ব্যস্ত

একটুখানি লেলিয়ে দাও, লাগুক দাঙ্গা, পুড়ুক ঘরবাড়ি
নাহয় মুখ ঢাকলে নারী, হাতের শঙ্খে এ কোন সুনামী?

মুছলো খানিক মেহেন্দী রঙ, হাত ছাড়লো হাতের ছোঁয়া,
খানিক আগেই ছিল বসন্ত, দেশ আমার এমনি বোকা।

আস্তে আস্তে,  দেশটি আমার, যাচ্ছে নাকি সেইদিকে,
নাম তার কর্পোরেট, বিলের পর বিল সংসদে।

একটি ব্যবসা নিজের আমার,
হয়তো তোমার একটু ক্ষেত সোনার মতো,
বিশ্বায়ন নিচ্ছে তুলে ছোঁ মেরে,
এই সেই বাজপাখী, চোখ পেতেছে থার্ড ওয়ার্ল্ডে।

আমরা জানি তুচ্ছ বিষয়,
হর হর মহাদেও, আল্লাহ আকবর
উৎস পেলেই চলকে উঠি,  মার মার, কাট কাট,
সে ছিল বন্ধু আমার।

নিভে আসে সন্ধ্যা, ছেলেমেয়ের পড়া, গানের রেওয়াজ
আসছে ধেয়ে কালো মশাল, রাস্তা গলি শুনশান।

কাপের লাল চা, খেলছে এখন  রক্তহোলি,
মৃত শাবকের পাখায় ঢাকা , এ কোন অচেনা  গোধূলি।

এখন একটিই রাজনীতি...প্রতিরক্ষা এবং উদারনীতি,
আমিও তাই বিশ্বাস করি, শ্লোগানের গলায় ঢালছি জল।
 
জোনাক ভেজা মাঠগুলোতে নামছে পণ্য হাজার হাজার,
মেধার স্রোত,  নীল আন্টলান্টিক, আসছি মা,  মাত্র  কয়েকদিন।

দেয়াল জোড়া চোরা  ঘুলঘুলি,  সাজানো সংঘাত, দেশনেতা একটু কান্না শেখো, প্রতিবাদে দিও না হাত।

0 মন্তব্য(গুলি):