এক গুচ্ছ কবিতা

১১:৪০ AM চিরশ্রী দেবনাথ 0 Comments

চিরশ্রী দেবনাথ 


বেগুনি ফুলের ঝোপ 


এক

যে  কবিতা হয়নি লেখা 
সে আমাকে আসলে ছেড়ে যায়নি
যে পথে বারুদ জ্বলেছে,
 তাতে এখন ছায়া সুনিবিড় গাছ    
মৃতদেহের দাগ সরিয়ে আলোর আলপনা
যে গান গাওনি  তুমি
আমি আজ সেই গান  শুনছি


দুই

ভোরের পাখির ডাক বহুদিন শুনিনি
তখন আমি ঘুমোই    
ঘুম থেকে উঠে দেখি চারপাশে পড়ে আছে
নীড় ছাড়ার আগের ব্যস্ততা
সেসব মাড়িয়ে যেতে যেতে
আমার ভেতরে জেগে ওঠে অরণ্যের হাতছানি



তিন

পাহাড়ের কিনারায় দাঁড়িয়ে দেখলাম
আলো নেমে যাচ্ছে খাদের ভেতরে    
উন্মুখ অন্ধকারও তাহলে এতো আকুল 
আমাকে অগ্রাহ্য করেছে খাদের উজ্জ্বল চোখ
আচ্ছন্ন হয়ে আমি দেখছি তোমাদের পবিত্র রূপ 




চার

তাহলে বলো, 
দুজনে মিলেই বসন্ত দেখছি এবারো
যাওয়া আসার পথে কিছু পলাশ আর রুক্ষতা
অনেকটা তুমি যখন রেগে যাও তেমনি
একসঙ্গে দেখা বলতে ঠিক পাশাপাশি নয়
 দূর থেকে দূরে গিয়ে
বৃষ্টিছেঁচা জলের মতো তীক্ষ্ণ সুর
পরস্পরের ব্যথাকে উন্মুখ রাখে শুধু...


পাঁচ

একটি প্রতিবাদী কবিতা আশা করি আপনার কাছে! 
অসহায় হয়ে তাকিয়ে আছি, 
তখন আমি বিরহের  মুডে, 
 প্রতিবাদ অথবা জনারণ্য, ঝাপসা হয়ে আসে 
যে কিংখাবের বসনে জড়িয়েছি নিজেকে,
বাহুল্য মনে করে তুমি সরে যাচ্ছো ক্রমাগত ...     


0 মন্তব্য(গুলি):